গুগল পর্যবেক্ষণ করবে সন্তানের অভিভাবক !
যদি আপনি একজন অভিভাবক হয়ে থাকেন তবে গুগল তা জানে। আর গুগল এই তথ্যটি তা তাদের ব্যবসায়িক কাজে ব্যবহারও করে। আর এর জন্যে আপনাকে কোন প্রশ্নের উত্তর দিতে হয়নি গুগলের কাছে।
গুগল এই তথ্য নিজেই বের করে নিয়েছে এবং তারা তথ্যটি তাদের বিজ্ঞাপনদাতাদের কাছে প্রকাশ করে। এমন তথ্যই বের হয়ে এসেছে ওয়ার্ডস্ট্রিম এর ফাউন্ডার এবং চিফ টেকনোলোজি অফিসার ল্যারি কিমের বক্তব্য থেকে।
গুগল সম্প্রতি তাদের অ্যাডওয়ার্ড ড্যাশবোর্ডে “প্যারেন্টাল স্ট্যাটাস” নামে একটি নতুন ট্যাব যোগ করেছে।
ফলে বিজ্ঞাপনদাতারা এখন থেকে তাদের বিজ্ঞাপন দেবার ক্ষেত্রে প্রাধান্য হিসেবে এই অপশনটি নির্বাচন করতে পারবে। বিষয়টি প্রথম আবিস্কার করে ওয়ার্ডস্ট্রিম এর একজন ডাটা সায়েন্টিস্ট।
ওয়ার্ডস্ট্রিম প্রতিষ্ঠান বিভিন্ন প্রতিষ্ঠানের হয়ে তাদের গুগল অ্যাডভারটাইজিং ক্যাম্পেইন পরিচালনা করে থাকে তাই গুগলে কোন প্রকার পরিবর্তন তারা খেয়াল করে। আর এভাবেই তারা গুগলের এই নতুন সংযোজন লক্ষ্য করেছে।
ওয়ার্ডস্ট্রিম খেয়াল করে যে এই নতুন অপশনটি কিছু কিছু বিজ্ঞাপনদাতারা এখন দেখতে পাচ্ছে বিগত কয়েক সপ্তাহ ধরে। এই অপশন থেকে বিজ্ঞাপনদাতারা তিনটি বিষয় নির্বাচন করতে পারবে।
তারা ‘অভিভাবক’ ‘অভিভাবক না’ নাকি ‘জানা যায়নি’। এই নতুন অপশন গুগলের আগের প্রদানকৃত বয়স এবং লিঙ্গের পাশাপাশি পাওয়া যাচ্ছে। কিমের মতে এটি কেবল শুরু।
তাঁর মতে এটা যে শুধু বিজ্ঞাপনদাতাদের জন্যে একটি বিরাট সুযোগ তাদের গ্রাহক খুঁজে বের করার জন্যে যে তা নয় বরং এটির মাধ্যমে নিশ্চিত হওয়া যায় যে গুগল ভবিষ্যৎ এ তাঁর বিজ্ঞাপনদাতাদের আর কি কি সুযোগ দিতে পারে।
তারা ইতোমধ্যে বয়স, লিঙ্গ, আগ্রহ এবং অভিভাবক অবস্থাভেদে পার্থক্য তৈরি করতে দেয়। ভবিষ্যৎ এ তারা এর মধ্যে আরও নানা ধরনের ভাগ আনতে পারে।
আর এটি বিজ্ঞাপনদাতাদের জন্যে অনেক ভাল খবর হলেও প্রশ্ন হল গুগল অতিরিক্ত করে ফেলছে কিনা।
ল্যারি কিম এই নতুন ফিচারের একটি স্ক্রিনশটও প্রদান করেছে।
সুএ: (google.blog)
Subscribe to:
Post Comments (Atom)


No comments:
Post a Comment